বেইজিং বা পিকিং হাঁস

বেইজিং বা পিকিং হাঁসের বৈশিষ্ট্য এবং জাতের তথ্যঃ

বেইজিং বা পিকিং হাঁস একটি পুরানো দ্বৈত উদ্দেশ্যে হাঁসের জাত( ডিম এবং মাংস) । এটি চীন থেকে উদ্ভূত হয়েছিল এবং এখন এটি অন্যতম জনপ্রিয় বাণিজ্যিক হাঁসের জাত। এটি চীনের ম্যালার্ড থেকে জন্মগ্রহণ করা হয়েছিল। পিকিং হাঁসের আরও কিছু নামে পরিচিত, যেমন আমেরিকান পিকিং হাঁস বা বেইজিং পিকিং হাঁস বা লং আইল্যান্ড হাঁস। কখনও কখনও এগুলি ভুলভাবে পিকিং হাঁস হিসাবে লেখা হয়।1800 এর দশকের মাঝামাঝি সময়ে এই জাতটি পশ্চিমা বিশ্বে আনা হয়েছিল। পিকিং হাঁস এখন যুক্তরাষ্ট্র সহ সারা পৃথিবীতে সর্বাধিক প্রশংসিত বাণিজ্যিক মাংসের হাঁসের জাত। তাদের ডিম দেওয়ার ক্ষমতা এবং সূক্ষ্ম মাংসের মান তাদের আমেরিকা  সহ সারা পৃথিবীতে হাঁস চাষীদের প্রথম পছন্দ করে তোলে। আজ বেইজিং বা পিকিং হাঁসটি বিশ্বজুড়ে খুব জনপ্রিয় এবং উপলভ্য।
বেইজিং বা পিকিং হাঁস
বেইজিং বা পিকিং হাঁস


বেইজিং বা পিকিং হাঁসের শারীরিক বৈশিষ্ট্য:


বেইজিং বা পিকিং হাঁস দেখতে খুব সুন্দর। এই জাতটি ভারী জাতের শ্রেণিতে রয়েছে। তাদের দীর্ঘ দেহ এবং বেশ দীর্ঘ ঘাড় রয়েছে। এগুলি খুব বড় ব্রেস্টেড এবং ত্বক হলুদ হয়ে থাকে। তাদের পালক সাদা বা ক্রিমযুক্ত সাদা রঙের হয়। তাদের পা গুলি লালচে বা কমলা-হলুদ রঙের এবং ঠোঁটটি হলুদ। তাদের ছোট ডানা রয়েছে।তাদের হাঁসের চেয়ে আরও উল্লম্ব ভঙ্গি রয়েছে এবং তাদের একটি উল্টানো রাম্প রয়েছে। বেইজিং বা পিকিং হাঁসের চোখ ধূসর-নীল বর্ণের আইরিসকে ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করা যায়। তবে যখন দূরের পর্যবেক্ষণ করা হয়, তখন তাদের চোখ কালো বর্ণের মনে হয়। প্রাপ্তবয়স্কদের বেইজিং বা পিকিং বন্দীদশায় গড়ে ৬.৬ থেকে ৫ কেজির মধ্যে ওজন হয়।
বেইজিং বা পিকিং হাঁস একটি দ্বৈত উদ্দেশ্য ইউটিলিটি জাত। আমেরিকাতে এগুলি মাংস উৎপাদনের জন্য উত্থাপিত হয়। এবং যুক্তরাষ্ট্রে প্রায় 95% হাঁসের মাংস খাওয়ানো জন্য বেইজিং বা পিকিং হাঁস ব্যবহৃত হয়। তবে জাতটি ডিম উৎপাদনের জন্যও উপযুক্ত।
বেইজিং বা পিকিং হাঁস ভাল মানের মাংস উৎপাদন, পাশাপাশি তাদের ডিম উত্পাদন জন্য জনপ্রিয়।এগুলি ভাল স্তর এবং একটি হাঁস প্রতি বছর গড়ে 200 টি সাদা রঙের ডিম দেয় (যদি হাঁসের ডিম থেকে ডিম ছোঁড়া থেকে বাধা দেওয়া হয় বা যদি হাঁস তার ডিম ফোটানোর চেষ্টা না করে)। বেইজিং বা পিকিং হাঁস খুব বুদ্ধিমান পাখি। তারা কাছাকাছি যে কোনও শিকারী সম্পর্কে অন্যকে সতর্ক করার জন্য তারা উচ্চস্বরে কাঁপবে। বেইজিং বা পিকিং হাঁস ব্রোডি হতে থাকে, বিরক্ত না হলে এবং ভাল মা বানায়।অন্যের তুলনায় হাঁস খুব দ্রুত বৃদ্ধি পায়
বেইজিং বা পিকিং মাংস হাঁসের জাত। বেইজিং বা পিকিং হাঁসের খুব মিশুক স্বভাবযুক্ত এবং এগুলি প্রকৃতির বন্ধুত্বপূর্ণ। তারা পোষা প্রাণী হিসাবে খুব ভাল। এটি একটি দীর্ঘকালীন পাখি। বেইজিং বা পিকিং হাঁসের গড় আয়ু 9-12 বছর। কিছু হাঁসও বেশি দিন বাঁচে।
১ দিন বয়সি বেইজিং হাঁসের বাচ্চা

নীচে বেইজিং বা পিকিং হাঁসের সম্পূর্ণ ব্রিড প্রোফাইল পর্যালোচনা করা হল

বেইজিং বা পিকিং হাঁস | ব্রিড প্রোফাইল

জাতের নাম: বেইজিং বা পিকিং
অন্যান্য নাম: আমেরিকান পেকিন হাঁস, বেইজিং, পিকিং বা লং আইল্যান্ড হাঁস
প্রজনন উদ্দেশ্য:  দ্বৈত উদ্দেশ্য (ডিম এবং মাংস)
বিশেষ নোট: শান্ত, বন্ধুত্বপূর্ণ, পোষা প্রাণী হিসাবে ভাল
প্রজনন ক্লাস: ভারী
Broodiness গড়: ওজন 3.6 থেকে 5 কেজি
জলবায়ু সহনশীলতা: সব জলবায়ু
ডিমের রঙ: সাদা
ডিমের আকার: বড়
ডিমের ওজন: 90-100 গ্রাম
ডিম উৎপাদন: মাঝারি
উড়ন্ত দক্ষতা: দরিদ্র
আদি দেশ: চীন

মন্তব্যসমূহ

  1. এ জাতের বাচ্চা ডেলিভারি দেন কিনা কুমিল্লায় , সর্বনিম্ন কত পিচ , দাম জানাবেন

    উত্তরমুছুন

একটি মন্তব্য পোস্ট করুন

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

হাঁস-মুরগির টিকা প্রদান কর্মসূচি

মুরগির পোল্ট্রি খামার শুরু করার বিবেচ্য বিষয় সমূহ ( পর্ব-১)

মুরগির পোল্ট্রি খামার শুরু করার বিবেচ্য বিষয় সমূহ ( পর্ব-২)